1. hasansahriare@gmail.com : Hasan Sahriare : Hasan Sahriare
  2. asmjashim2017@gmail.com : Diganta : jashim Diganta
  3. admin@digantanews24.com : Manir :
একসঙ্গে ১০ সন্তান জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড - Diganta News
রবিবার, ১৩ জুন ২০২১, ০৮:৫৪ অপরাহ্ন

একসঙ্গে ১০ সন্তান জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড

  • Update Time : বুধবার, ৯ জুন, ২০২১, ১০.২৯ পূর্বাহ্ণ
  • ১৯৮ Time View
ছবিঃ সংগ্রহীত

দক্ষিন আফ্রিকায় এক নারী একসঙ্গে সাতটি ছেলে ও তিনটি মেয়ে সন্তানের জ’ন্ম দিয়েছেন। বিশ্বে একসঙ্গে দশ সন্তানের জ’ন্ম দেয়ার ঘটনা এটাই প্রথম।

গত সোমবার রাতে দেশটির প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়ার একটি হাসপাতালে গোসিয়াম থামারা সিথোল নামে ৩৭ বছর বয়সী ওই নারী একসঙ্গে ১০ সন্তানের জ’ন্ম দেন।

গোসিয়ামের স্বামী তেভো সোসোটেসি গণমাধ্যমকে জানান, হাসপাতালের চিকিৎসকরা আগে থেকেই নিশ্চিত ছিলেন, গোসিয়ামের গ’র্ভে একাধিক বাচ্চা রয়েছে।

গ’র্ভ’ধারণের প্রথম দিক থেকেই প্রিটোরিয়ায় একটি হাসপাতালে চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন গোসিয়াম। এদিন বিকেলে হঠাৎ ব্যাথা অনুভব হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা অবস্থা বুঝতে পেরে সি’জা;রের মাধ্যমে একে একে তার ১০ টি সন্তান প্র;সব করান।

দুজন বিশেষজ্ঞ গাইনি চিকিৎসক ও তিনজন জেনারেল চিকিৎসকের সহযোগিতায় সিজা’রের মাধ্যমে তার পেট থেকে একে একে ১০টি বা’চ্চা বের করে আনা হয়। তাদের মধ্যে সাতজন ছেলে ও তিনজন মেয়ে। এর আগেও জমজ সন্তানের জ’ন্ম দিয়েছিলেন গোসিয়া।

গোসিয়া বলেন, প্রথমদিকে চিকিৎসকরা জমজ সন্তান বলছিলেন। কিন্তু দশটি সন্তান কীভাবে আমার গ’র্ভে ৩৬ সপ্তাহ ছিল তা অকল্পনীয়। আমি অসুস্থ ছিলাম, এটা আমার জন্য কঠিন সময় ছিল। আমি কেবল ইশ্বরের কাছে প্রার্থনা করি, যেন আমার সব সন্তান সুস্থ থাকে। আমি ও আমার সন্তানরা এখন সম্পূর্ণ সুস্থ। আমি চিকিৎসকদের ধন্যবাদ জানাই।

প্রিটোরিয়া মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগের উপ-প্রধান অধ্যাপক ডিনি মাওলা বলেন, গোসিয়ার ১০ সন্তান জ’ন্ম দেয়ার ঘটনা বিরল। সাধারণত ঈশ্বরের সহযোগিতা ছাড়া এমন ঘটনা ঘটে না। নবজাতকদের আগামী কয়েক মাস ইনকিউবেটরে রেখে ওজন ঠিক করতে হবে। কারণ তারা গর্ভা’বস্থায় উচ্চ ঝুঁকিপূর্ণ ছিল।

উল্লেখ্য, এর আগে গত মাসে মালির মাঝিয়ান হালিমা সিসি নামে এক নারী মরক্কোর হাসপাতালে একসঙ্গে ৯ সন্তান জ’ন্ম দিয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন
এই বিভাগের আরো খবর

Copyright © All Right Reserved digantanews24.com
Theme Customized BY CreativeNews