1. hasansahriare@gmail.com : Hasan Sahriare : Hasan Sahriare
  2. asmjashim2017@gmail.com : Diganta : jashim Diganta
  3. admin@digantanews24.com : Manir :
৯ সদস্যের পরিবারে ৫ জনই দৃষ্টি প্রতিবন্ধী - Diganta News
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৫:৪২ অপরাহ্ন

৯ সদস্যের পরিবারে ৫ জনই দৃষ্টি প্রতিবন্ধী

  • Update Time : রবিবার, ১৩ জুন, ২০২১, ৬.২৫ অপরাহ্ণ
  • ১২৪ Time View
ছবিঃ সংগ্রহীত

লালমনিরহাটের সীমান্ত এলাকা আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের চওড়াটারী গ্রামের প্রতিভাবান দোতারাবাদক দৃষ্টি প্রতিবন্ধী নুরন্নবী (২৪)। ৯ সদস্যের পরিবারে বাবা, ভাইবোন মিলে ৫ জনই তার মতো দৃষ্টিশক্তিহীন।

অভাব অনটনের সংসারে জীবন যখন দুর্বিষহ, তখন গ্রামীণ জনপদের হাটবাজার আর শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে দিনভর দোতারার তারে সুর তুলে গান গেয়ে প্রতিদিন ৩-৪ শত টাকা জোটে তার ভাগ্যে। নুরন্নবী তা তুলে দেয় মায়ের হাতে সংসার চালাতে।

অন্ধ দোতারাবাদক নুরন্নবী জানান, তার শরীর ও আবহাওয়া ভালো থাকলে দোতারা নিয়ে বাইরে গান করতে যান। রিকশা কিংবা অটোচালকদের সঙ্গে এরই মধ্যে তার ভালো সখ্য গড়ে উঠেছে।

অনেকেই তাকে চিনেন। তারা নামিয়ে দেন নুরন্নবীকে তার গন্তব্যে। দীর্ঘদিনের চলা ফেরায় তিনি রপ্ত করে ফেলেছেন কোথায় গান করলে উপার্জন ভালো হয়।

তিনি জানান, কখনো দুর্গাপুর, সঠিবাড়ি, দুরারকুটিসহ গ্রামীণ জনপদের হাটবাজার আবার কখনো লালমনিরহাটের মিশন মোড়, শেখ রাসেল পার্কের পেছনের মাঠ, সাপ্টিবাড়ি বাজারসহ বিভিন্ন জায়গায় দোতারায় সুর তুলে গান গান। তার গান শুনে অনেকেই পাঁচ, দশ টাকা করে দান করেন। সবার এই সহযোগিতায় প্রতিদিন তার খরচ বাদে ৩-৪ শত টাকা উপার্জন হয়। বাড়ি ফিরে তা তুলে দেন মা নূরজাহান বেগমের হাতে।

নুরন্নবীর বাবা এনতাজুল বলেন, অভাবের এই সংসারে শুধু সরকার থেকে ৫ জন প্রতি মাসে সাড়ে সাত শত টাকা করে ৩ হাজার ৭৫০ টাকা পাই। এ দিয়ে ৯ জনের সংসারে একবেলা না খেয়ে দিন চলে আমাদের।

তিনি আক্ষেপ করে বলেন, করোনাকালীন সময়ে সরকার অনেক সাহায্য করলেও আমার ভাগ্যে কিছুই জোটেনি। এমনকি ঈদপর্বেও চেয়ারম্যান, মেম্বার আমাদের কোনো সহযোগিতা করেননি। 

লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর বলেন, একই পরিবারে ৫ জন দৃষ্টিপ্রতিবন্ধীসহ ৯ সদস্যের পরিবারটিকে সহযোগিতা করাসহ প্রয়োজনীয় বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।

Spread the love
এই বিভাগের আরো খবর

Copyright © All Right Reserved digantanews24.com
Site Customized BY Monir Hosen